Homeজেলাজুড়েনাটোরের করোনা তথ্য বহুল আপডেট, লকডাউন পৌর এলাকা, মহাসড়কে চলবে গাড়ি

নাটোরের করোনা তথ্য বহুল আপডেট, লকডাউন পৌর এলাকা, মহাসড়কে চলবে গাড়ি

নাটোর নিউজ: কাল থেকে -১৫ জুন তারিখ পর্যন্ত নাটোর এবং সিংড়া পৌরসভায় সাত দিনের জন্য কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে তবে মহাসড়কে গাড়ি চলাচল স্বাভাবিক থাকবে। শুধুমাত্র পৌরসভা এলাকার ভেতরে কঠোর লকডাউন পালন করা হবে বন্ধ থাকবে দোকানপাট, সকল ধরনের যানবহন।

এছাড়া উপজেলাগুলোর কৃষিপণ্য বিশেষ করে এ মৌসুমের আম আড়ত গুলো খোলা থাকবে সেখান থেকে আম পাঠানো হবে জেলার বাহিরে।

গত রাতে করোনা সংক্রান্ত জরুরী জুম ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে করোনা রুগীর চাপ সামলাতে হিমসীম খাচ্ছে নাটোর হাসপাতাল কতৃপক্ষ , এখানে ৩১ শয্যার বিপরীতে ভর্তি আছেন ৩৯ জন। রোগীর সংখ্যা বৃদ্ধিতে ইয়েলো জোনের মাঝদিয়ে আলমারি ও পর্দা টাঙিয়ে ভর্তি করা হচ্ছে করোনা রোগী এতে সংক্রমন ছাড়িয়ে যাওয়ার আশংকা সাধারনের।

জেলা প্রশাসক মো:শাহরিয়াজ জানান, লকডাউন চলাকালে সরবরাহ থাকবে জরুরী পণ্য। জরুরী প্রয়োজন ছাড়া বের হওয়া যাবেনা। মাস্ক পরিধান বাধ্যতামুলক ,স্বেচ্ছাসেবকরা জরুরী পণ্য সরবরাহ করবেন।

নাটোরে আজও নতুন করে ৪২ জন সংক্রমিত হয়েছে। ৬৭ জনের নমূনা পরীক্ষা করে এ সংক্রমণ পাওয়া যায়  শতাংশের হিসাব ৬২ শতাংশ। হিসাব বলছে নাটোরে করোনা আক্রান্ত গতকাল সর্বচ্চ ৬৭.৩০ শতাংশ ছিলো।

এদিকে গতকাল ৫২ জনের নমুনা পরীক্ষা করে ৩৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে, যা ৬৭ দশমিক ৩০ শতাংশ। এছাড়া রোববার এই হার ছিল ৫১ শতাংশ। এ অবস্থায় জেলায় কোভিড-১৯ নমুনা পরীক্ষার পরিধি বাড়াতে শহরের কেন্দ্রীয় মসজিদ চত্বরে ভ্রাম্যমাণ বুথ উদ্বোধন করা হয়। যেখানে গতকাল বেলা আড়াইটা পর্যন্ত ১১১ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের করোনা ভাইরাস ধরা পড়ে। তাহলে আজ মোট সনাক্ত ৫০ জন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, নাটোরে গত ১১ থেকে ১৬ মে পর্যন্ত এক সপ্তাহে রোগী শনাক্ত হয় ১৪ জন। পরের সপ্তাহে, অর্থাৎ ১৭ থেকে ২৩ মে পর্যন্ত রোগী শনাক্ত হয় ৪৯ জন। এছাড়া  ২৪ থেকে ৩১ মে পর্যন্ত রোগী শনাক্ত হয়েছে ১৩০ জন।

আর গত সপ্তাহের করোনার সংক্রমণ ছিল ১ জুন ৩২ জনের নমুনা পরীক্ষা করে শনাক্ত হয় ১৭ জন, যার হার ৫৩ দশমিক ১২। ২ জুন ৪৫ জনের নমুনা পরীক্ষা করে শনাক্ত হয় ২৩  জন, যার হার ৫১ দশমিক ১৩, ৩ জুন ২৯ জনের নমুনা পরীক্ষা করে শনাক্ত হয় ১৪ জন, যার হার ৪৮ দশমিক ২৭, ৪ জুন ১২৫ জনের নমুনা পরীক্ষা করে শনাক্ত হয় ৩৭ জন, যার হার ২৯ দশমিক ৬, ৫ জুন ৯ জনের নমুনা পরীক্ষা করে শনাক্ত হয় ৪ জন, যার হার ৪৪ দশমিক ৪৪, ৬ জুন ৪১ জনের নমুনা পরীক্ষা করে শনাক্ত হয় ২১ জন, যার হার ৫১ দশমিক ২১ ও সর্বশেষ আজ ৭ জুন ৫২ জনের নমুনা পরীক্ষা করে ৩৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে, যা ৬৭ দশমিক ৩০ শতাংশ। এ হিসাবে নাটোরে গত সাত দিনে করোনা সংক্রমণের গড় হার ছিল ৪৩ দশমিক ৫৮ ভাগ। তবে গতকাল শহরের কেন্দ্রীয় মসজিদ চত্বরে ভ্রাম্যমাণ বুথ উদ্বোধন করা হলে যেখানে বেলা আড়াইটা পর্যন্ত ১১১ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের করোনা ভাইরাস ধরা পড়ে। তাহলে গতকাল মোট সনাক্ত ছিলো ৫০ জন।

নাটোর জেলায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় দুই হাজার। এর মধ্যে সুস্থ হয়েছেন ১ হাজার ৫০১ জন। মৃত্যু হয়েছে ২৮ জনের। আক্রান্ত লোকজনের মধ্যে সদর হাসপাতালে ৩১ শয্যার বিপরীতে ভর্তি আছেন ৩৯ জন এবং বাকিরা হোম কোয়ারেন্টিনে রয়েছেন। সদর হাসপাতালের ইয়োলো জোনে শনাক্ত রোগীদের ভর্তি রেখে চিকিৎসা চলছে।

এছাড়া কাল থেকে -১৫ জুন তারিখ পর্যন্ত নাটোর এবং সিংড়া পৌরসভায় সাত দিনের জন্য কঠোর লকডাউন ঘোষনা করা হয়েছে। গত রাতে করোনা সংক্রান্ত জরুরী জুম ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে করোনা রুগীর চাপ সামলাতে হিমসীম খাচ্ছে নাটোর হাসপাতাল কতৃপক্ষ , এখানে ৩১ শয্যার বিপরীতে ভর্তি আছেন ৩৯ জন। রোগীর সংখ্যা বৃদ্ধিতে ইয়েলো জোনের মাঝদিয়ে আলমারি ও পর্দা টাঙিয়ে ভর্তি করা হচ্ছে করোনা রোগী এতে সংক্রমন ছাড়িয়ে যাওয়ার আশংকা সাধারনের।

আরও আপডেট আসছে.. দ্রুতই এখানেই আপডেট করা হবে নিউজ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments