Homeবিবিধমুসলিম থেকে হিন্দু হলেন ইন্দোনেশিয়ার জাতির জনকের মেয়ে

মুসলিম থেকে হিন্দু হলেন ইন্দোনেশিয়ার জাতির জনকের মেয়ে

নাটোর নিউজ:

ইন্দোনেশিয়ার জাতির জনক ও দেশটির প্রথম প্রেসিডেন্ট সুকার্নোর মেয়ে সুকমাবতী সুকার্নোপুত্রি ইসলাম ছেড়ে সনাতন ধর্ম গ্রহণ করেছেন। স্থানীয় সংবাদমাধ্যম ডেটিকনিউজ জানিয়েছে, নিজের ৭০তম জন্মদিনে গত মঙ্গলবার (২৬ অক্টোবর) সনাতন ধর্মে দীক্ষিত হন তিনি। খবর ভারতীয় বার্তা সংস্থা এএনআই’র।

সুকমাবতী জানান, তার স্বামীর মৃত্যুর পর সনাতন ধর্মে ধর্মান্তরিত হওয়ার চিন্তা শুরু করেন তিনি। সিএনএন ইন্দোনেশিয়ার খবর অনুযায়ী, সনাতন ধর্ম তার পছন্দের ধর্ম কারণ এ ধর্মটির সঙ্গে সুকমাবতীর জন্মস্থান বালির মানুষদের ঘনিষ্ঠতা রয়েছে।

জানা গেছে, মঙ্গলবার ‘সুধি ওয়াধানি’ নামের একটি অনুষ্ঠানে হিন্দু ধর্ম গ্রহণ করেন ৬৯ বছর বয়সী সুকমাবতী সুকার্নোপুত্রি। বালিতে সুকার্নো সেন্টার হেরিটেজ এরিয়াতে ওই অনুষ্ঠান সম্পন্ন হয়।সুকমাবতী সুকর্ণোর তৃতীয় কন্যা এবং প্রাক্তন রাষ্ট্রপতি মেগাবতী সুকর্ণপুত্রীর ছোট বোন। এর আগে সিএনএন ইন্দোনেশিয়া জানিয়েছিল, তিনি ২৬ অক্টোবর একটি অনুষ্ঠানে ইসলাম থেকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত হবেন। একটি কবিতা আবৃত্তিকে কেন্দ্র করে ২০১৮ সালে ইসলামপন্থী একটি সংগঠন সুকমাবতীর বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ তুলেছিল। নিজের সেই কবিতার জন্য ক্ষমা প্রার্থনা করে বিতর্ক-সমালোচনা থেকে রেহাই পাননি সুকমাবতী। দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার অন্যতম প্রদেশ বালির সংখ্যাগরিষ্ঠ মানুষ হিন্দু। তবে ভারতের হিন্দু ধর্মের সঙ্গে তার ব্যাপক পার্থক্য রয়েছে।

সুকমাবতীর আইনজীবী জানান, সুকমাবতী এই নিয়ে অনেক পড়াশোনা করেছেন আর হিন্দু ধর্মশাস্ত্র নিয়ে ওনার অনেক জ্ঞান রয়েছে। সুকমাবতীর এই সিদ্ধান্তে নিজের পরিবারের সদস্যরাও পাশে দাঁড়িয়েছেন।

উল্লেখ্য, মুসলিম প্রধান ইন্দোনেশিয়ার জাতির জনক তথা প্রথম প্রেসিডেন্ট ছিলেন সুকার্নো। স্বাধীনতার পর দেশটিকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে তার অবদান অসামান্য।

তথ্যসূত্র-চ্যানেলটোয়েন্টিফোর অনলাইন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments